শিক্ষাঙ্গণ

টিভিতে প্রচারিত গণিত ক্লাসে শিক্ষিকার ভুল! কি বললেন মহাপরিচালক

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সংসদ টিভি চ্যানেলে প্রচারিত ঘরে বসে শিখি কার্যক্রমের তৃতীয় শ্রেণীর গণিত বিষয়ে শিক্ষার একটি ভুল নিয়ে তুমুল আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। টিভিতে প্রচারিত গণিত ক্লাসে শিক্ষিকার ভুল! কি বললেন মহাপরিচালক

এই নিয়ে বিভিন্ন জন বিভিন্ন রকমের মন্তব্য করছেন। কেউ বলছেন অযোগ্য শিক্ষককে ক্লাস নিতে দেওয়া হয়েছে কেউ বলছেন এটা প্রোগ্রামারের ভুল।

বিভিন্ন অনলাইন পত্রিকা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর বিষয়টি নজরে আসে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের। প্রচারিত ক্লাসে ভুল প্রসঙ্গে মহাপরিচালক বলেন-

সংসদ টিভিতে প্রচারিত প্রাথমিকের ওই ক্লাস টি বিষয়ে চিন্তা করছেন তারা। তিনি বলেন ক্লাসটি সংশোধন করে পূর্ণ প্রচার করা হবে এবং পরবর্তীতে এ ধরনের ভুল যেন না হয় সে জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংসাটিভিতে ক্লাস প্রচার এর আগে এগুলো যাচাই বাছাই করা হয় কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন- এক্সপার্ট যিনি আছেন তিনি যাচাই করেই ক্লাস প্রচারের ব্যবস্থা করেন। অনাকাঙ্ক্ষিত ভাবে এই ভুলটি থেকে গেছে। এই বিষয়ে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি এবং ভবিষ্যতে যেন এ ধরনের ভুল না হয় সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ২৮ এপ্রিল ২০২০ সংসদ টিভিতে প্রচারিত গণিত বিষয়ের ক্লাসে বিপত্তি ঘটে।

এদিন রুটিন মোতাবেক তৃতীয় শ্রেণির গণিত ক্লাস নিচ্ছিলেন এক শিক্ষিকা। যে ক্লাসে তিনটি সংখ্যা তথা ৪১৬, ২৫৯ ও ৩৯’র যোগফল ৭১৪ হওয়ার কথা থাকলেও ভুলবশত লেখেন ৬৮৪। যার ভিডিও স্যোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে বিষয়টি ব্যপক সমালোচনার জন্ম দেয়।

প্রচারিত ক্লাসে অনাকাঙ্ক্ষিত ভুল প্রসঙ্গে বিষয়টিকে সহজভাবে নেওয়ার জন্য সর্বস্তরের জনগণকে অনুরোধ করেন প্রাথমিকের পরিচালক।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে শিক্ষিকার অনাকাঙ্ক্ষিত এই ভুলটি নিয়ে শিক্ষকরাই সবচেয়ে বেশি সমালোচনার ঝড় তোলেন। শিক্ষকদের বিভিন্ন গ্রুপে একটি পোস্ট করে বিভিন্ন আক্রমনাত্মক অপমান মূলক বিভিন্ন স্ট্যাটাস দেন শিক্ষকগণ।

শিক্ষকদের এমন কিছু স্ট্যাটাস এ আপত্তিকর ভাবে উপস্থাপন করা হয়েছে যেটা একজন শিক্ষক থেকে কখনোই কাম্য নয়।

শিক্ষকদেরকে নিয়ে পরিচালিত এই সকল গ্রুপে আরো কিছু পোষ্ট স্ট্যাটাস ঘাটে দেখা গেছে সবগুলো পোস্টেই আলোচনা-সমালোচনা মে বিভিন্ন অশ্লীল মন্তব্য এবং বিভিন্ন রকমের অবাঞ্চিত আলোচনা সমালোচনা করা হচ্ছে।

এসকল গ্রুপে বিভিন্ন শিক্ষক কোন কিছু জানতে চাওয়া পাওয়া দাবি-দাওয়া নিয়ে পোস্ট করলে সেগুলোর বিপরীতে বিভিন্ন অশালীন মন্তব্য চোখে পড়ে, যা কখনোই একজন শিক্ষকের পোস্ট থেকে আশা করা যায় না।

মানুষ ভুলের উর্ধে নয় যেকোনো যে কেউ যেকোনো ভুল করতে পারে। সংসদ টিভিতে প্রচারিত ক্লাস টি ও একটি অনাকাঙ্ক্ষিত ভুল।

বিষয়টি সহজভাবে দেখে পরামর্শমূলক আলোচনা পর্যালোচনা করা যেতে পারে।

এইদিকে আলোচিত সেই শিক্ষকের পাশে দাঁড়িয়েছে অনেক শিক্ষক নেতারা।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ